MMonir Trainer 2 years ago |
ভার্চুয়াল বাস্তবতা (virtual reality)
ভার্চুয়াল রিয়েলিটি হল একটি সিমুলেটেড 3D পরিবেশ যা ব্যবহারকারীদের একটি ভার্চুয়াল আশেপাশের সাথে এমনভাবে অন্বেষণ করতে এবং ইন্টারঅ্যাক্ট করতে সক্ষম করে যা বাস্তবতাকে আনুমানিক করে, কারণ এটি ব্যবহারকারীদের ইন্দ্রিয়ের মাধ্যমে অনুভূত হয়।
রবার্ট শেলডন
ভার্চুয়াল বাস্তবতা কি?
ভার্চুয়াল রিয়েলিটি হল একটি সিমুলেটেড 3D পরিবেশ যা ব্যবহারকারীদের একটি ভার্চুয়াল আশেপাশের সাথে এমনভাবে অন্বেষণ করতে এবং ইন্টারঅ্যাক্ট করতে সক্ষম করে যা বাস্তবতাকে আনুমানিক করে, কারণ এটি ব্যবহারকারীদের ইন্দ্রিয়ের মাধ্যমে অনুভূত হয়। পরিবেশটি কম্পিউটার হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার দিয়ে তৈরি করা হয়েছে, যদিও ব্যবহারকারীদের পরিবেশের সাথে ইন্টারঅ্যাক্ট করার জন্য হেলমেট বা গগলসের মতো ডিভাইসও পরতে হতে পারে। ব্যবহারকারীরা যত গভীরভাবে একটি VR পরিবেশে নিজেদের নিমজ্জিত করতে পারে -- এবং তাদের শারীরিক পরিপার্শ্বকে অবরুদ্ধ করতে পারে -- তত বেশি তারা তাদের বিশ্বাসকে স্থগিত করতে এবং এটিকে বাস্তব হিসাবে গ্রহণ করতে সক্ষম হয়, এমনকি যদি এটি প্রকৃতিতে অদ্ভুত হয়।
ভার্চুয়াল বাস্তবতা প্রধান ধরনের কি কি?
সম্পূর্ণ নিমজ্জিত পরিবেশের দৃষ্টিভঙ্গি উপলব্ধি করার আগে VR শিল্পকে এখনও অনেক দূর যেতে হবে যা ব্যবহারকারীদের এমনভাবে একাধিক সংবেদন নিযুক্ত করতে সক্ষম করে যা বাস্তবতাকে আনুমানিক করে। যাইহোক, প্রযুক্তি বাস্তবসম্মত সংবেদনশীল সম্পৃক্ততা প্রদানের জন্য একটি দীর্ঘ পথ এসেছে এবং বেশ কয়েকটি শিল্পে ব্যবসায়িক ব্যবহারের জন্য প্রতিশ্রুতি দেখায়।
VR সিস্টেমগুলি তাদের উদ্দেশ্য এবং ব্যবহৃত প্রযুক্তির উপর নির্ভর করে এক থেকে পরবর্তীতে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হতে পারে, যদিও তারা সাধারণত নিম্নলিখিত তিনটি বিভাগের মধ্যে একটিতে পড়ে:
*অ-নিমগ্ন। এই ধরনের VR সাধারণত একটি 3D সিমুলেটেড পরিবেশকে বোঝায় যা একটি কম্পিউটার স্ক্রিনের মাধ্যমে অ্যাক্সেস করা হয়। প্রোগ্রামের উপর নির্ভর করে পরিবেশও শব্দ উৎপন্ন করতে পারে। কীবোর্ড, মাউস বা অন্য ডিভাইস ব্যবহার করে ভার্চুয়াল পরিবেশে ব্যবহারকারীর কিছু নিয়ন্ত্রণ থাকে, কিন্তু পরিবেশ ব্যবহারকারীর সাথে সরাসরি যোগাযোগ করে না। একটি ভিডিও গেম নন-ইমারসিভ VR-এর একটি ভাল উদাহরণ, যেমন একটি ওয়েবসাইট যা ব্যবহারকারীকে একটি ঘরের সাজসজ্জা ডিজাইন করতে সক্ষম করে।
*সেমি ইমারসিভ এই ধরনের VR একটি আংশিক ভার্চুয়াল অভিজ্ঞতা প্রদান করে যা একটি কম্পিউটার স্ক্রীন বা কিছু ধরণের চশমা বা হেডসেটের মাধ্যমে অ্যাক্সেস করা হয়। এটি প্রাথমিকভাবে ভার্চুয়াল রিয়েলিটির ভিজ্যুয়াল 3D দিকের উপর ফোকাস করে এবং সম্পূর্ণ নিমজ্জন যেভাবে করে তাতে শারীরিক গতিবিধি অন্তর্ভুক্ত করে না। সেমি-ইমারসিভ ভিআর-এর একটি সাধারণ উদাহরণ হল ফ্লাইট সিমুলেটর, যা এয়ারলাইন্স এবং সামরিক বাহিনী তাদের পাইলটদের প্রশিক্ষণের জন্য ব্যবহার করে।
সম্পূর্ণ নিমজ্জিত. এই ধরনের VR ভার্চুয়াল বাস্তবতার সর্বশ্রেষ্ঠ স্তর সরবরাহ করে, ব্যবহারকারীকে সম্পূর্ণরূপে সিমুলেটেড 3D জগতে নিমজ্জিত করে। এটি দৃষ্টিশক্তি, শব্দ এবং কিছু ক্ষেত্রে স্পর্শকে অন্তর্ভুক্ত করে। এমনকি গন্ধ যোগ করার সাথে কিছু পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। ব্যবহারকারীরা বিশেষ সরঞ্জাম যেমন হেলমেট, গগলস বা গ্লাভস পরেন এবং পরিবেশের সাথে সম্পূর্ণভাবে যোগাযোগ করতে সক্ষম হন। ব্যবহারকারীদের 3D স্থানের মধ্য দিয়ে যাওয়ার অভিজ্ঞতা প্রদান করতে পরিবেশটি ট্রেডমিল বা স্থির সাইকেলের মতো সরঞ্জামগুলিকে অন্তর্ভুক্ত করতে পারে। সম্পূর্ণরূপে নিমজ্জিত VR প্রযুক্তি একটি ক্ষেত্র যা এখনও তার শৈশবকালে, কিন্তু এটি গেমিং শিল্পে এবং কিছু পরিমাণে স্বাস্থ্যসেবা শিল্পে গুরুত্বপূর্ণ প্রবেশ করেছে এবং এটি অন্যদের মধ্যে প্রচুর আগ্রহ তৈরি করছে।
অগমেন্টেড, ভার্চুয়াল এবং মিশ্র বাস্তবতার মধ্যে পার্থক্য!
কিভাবে বর্ধিত বাস্তবতা, ভার্চুয়াল বাস্তবতা এবং মিশ্র বাস্তবতা সফ্টওয়্যার তুলনা.
সহযোগিতামূলক ভিআরকে কখনও কখনও ভার্চুয়াল বাস্তবতার ধরন হিসাবে উল্লেখ করা হয়। এই মডেলে, বিভিন্ন অবস্থানের লোকেরা একে অপরের সাথে যোগাযোগ করার জন্য একটি ভার্চুয়াল পরিবেশে একত্রিত হয়, প্রতিটি ব্যক্তি একটি প্রজেক্টেড 3D চরিত্র দ্বারা প্রতিনিধিত্ব করে। ব্যবহারকারীরা সাধারণত মাইক্রোফোন এবং হেডসেটের মাধ্যমে যোগাযোগ করে।
আজকের ভিআর প্রযুক্তি এবং অ্যাপ্লিকেশনগুলি একাধিক কোম্পানি এবং বিশেষজ্ঞদের মেটাভার্সের উন্নত ব্যবহারের জন্য পরামর্শ দিতে অনুপ্রাণিত করেছে।
ভার্চুয়াল বাস্তবতা কিভাবে ব্যবহার করা যেতে পারে?
ভার্চুয়াল রিয়েলিটি প্রায়শই গেমিংয়ের সাথে যুক্ত থাকে কারণ শিল্পটি ভিআর প্রচেষ্টার অগ্রভাগে রয়েছে, যেমন বিট সাবার, মাইনক্রাফ্ট ভিআর এবং স্কাইরিম ভিআর-এর মতো পণ্যগুলির জনপ্রিয়তা দ্বারা প্রমাণিত। তা সত্ত্বেও, অন্যান্য বেশ কয়েকটি ক্ষেত্র জুড়ে VR এর সম্ভাব্যতার প্রতি আগ্রহ বাড়ছে:
প্রশিক্ষণ। VR কর্মীদের নিরাপদে, দক্ষতার সাথে এবং সাশ্রয়ীভাবে প্রশিক্ষণ দেওয়া সম্ভব করে তোলে। এটি বিশেষত যারা উচ্চ-ঝুঁকিপূর্ণ বা অত্যন্ত বিশেষায়িত পদে আছেন, যেমন অগ্নিনির্বাপক, ইএমটি, পুলিশ অফিসার, সৈনিক, সার্জন বা অন্যান্য চিকিৎসা কর্মীদের জন্য উপকারী হতে পারে।
শিক্ষা. ভিআর শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে শেখানো এবং শেখার জন্য নতুন পদ্ধতি সরবরাহ করে। এটি শিক্ষার্থীদের শেখার প্রক্রিয়ায় নিয়োজিত রাখার সময় সাধারণত দুর্গম পরিবেশে অন্তরঙ্গ অন্তর্দৃষ্টি প্রদান করতে পারে। উদাহরণস্বরূপ, একজন ইতিহাসের শিক্ষক VR ব্যবহার করে শিক্ষার্থীদের সরাসরি দেখাতে পারেন যে প্রাচীন গ্রীস বা চীনে জীবন কেমন ছিল।
স্বাস্থ্যসেবা। রোগী, অনুশীলনকারী এবং গবেষক সহ স্বাস্থ্যসেবা শিল্প জুড়ে ব্যক্তিদের উপকার করার সম্ভাবনা VR-এর রয়েছে। উদাহরণস্বরূপ, VR অ্যানোরেক্সিয়া, উদ্বেগ বা পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার (PTSD) এর মতো ব্যাধিগুলির চিকিত্সার প্রতিশ্রুতি দেখায়।
অন্যদিকে, রোগ নির্ণয় বা চিকিত্সার বিকল্পগুলি ব্যাখ্যা করার জন্য রোগীদের সাথে কাজ করার সময় ডাক্তাররা ভিআর ব্যবহার করতে সক্ষম হতে পারে। VR এমন ব্যক্তিদেরও উপকার করতে পারে যারা শারীরিকভাবে কোনোভাবে সীমিত।
খুচরা। VR ইতিমধ্যে খুচরা ব্যবসায় কিছু প্রবেশ করেছে, কিন্তু শিল্পটি কেবলমাত্র পৃষ্ঠকে স্ক্র্যাচ করেছে। সঠিক অ্যাপের সাহায্যে, গ্রাহকরা জামাকাপড় চেষ্টা করতে, তাদের ঘর সাজাতে, চুলের স্টাইল নিয়ে পরীক্ষা করতে, চোখের চশমা পরীক্ষা করতে এবং সাধারণভাবে পণ্য এবং পরিষেবা সম্পর্কে আরও সচেতন সিদ্ধান্ত নিতে সক্ষম হবেন।
আবাসন. VR রিয়েল এস্টেটকে বিভিন্ন উপায়ে উপকৃত করতে পারে। উদাহরণস্বরূপ, স্থপতিরা 3D-তে বিস্তারিত পরিকল্পনা দেখাতে পারেন; বাড়ির ক্রেতারা কার্যত বাড়ি ঘুরে দেখতে পারেন; বিল্ডিং ইঞ্জিনিয়াররা HVAC সিস্টেম ঘুরে দেখতে পারেন; এবং বাড়ির মালিকরা দেখতে পারেন তাদের রিমডেল কেমন হবে।
বিনোদন। ভিআর ইতিমধ্যেই গেমিং এর উপর প্রভাব ফেলেছে, তবে এটি চলচ্চিত্র এবং টেলিভিশন শিল্পকে রূপান্তরিত করার প্রতিশ্রুতি দেয়, দর্শকদের একটি নিমগ্ন অভিজ্ঞতা প্রদান করে যা তাদের সরাসরি দৃশ্যে রাখে। VR ভার্চুয়াল ট্যুরিজমের একটি সম্পূর্ণ শিল্পের দিকেও নিয়ে যেতে পারে, যা লোকেদের জন্য এমন জায়গাগুলি অনুভব করা সম্ভব করে যা তারা কখনও ব্যক্তিগতভাবে দেখতে সক্ষম হবে না।
ভার্চুয়াল রিয়েলিটির সহজতম রূপ হল একটি 3D চিত্র যা একটি ব্যক্তিগত কম্পিউটারের মাধ্যমে ইন্টারেক্টিভভাবে অন্বেষণ করা যেতে পারে, সাধারণত কী বা মাউস ব্যবহার করে যাতে ছবির বিষয়বস্তু কোনো দিকে চলে যায় বা জুম ইন বা আউট করে। আরও পরিশীলিত প্রচেষ্টার মধ্যে রয়েছে মোড়কযুক্ত ডিসপ্লে স্ক্রিন, পরিধানযোগ্য ডিভাইসের সাথে বর্ধিত শারীরিক কক্ষ, বা হ্যাপটিক ডিভাইস যা ব্যবহারকারীদের ভার্চুয়াল চিত্রগুলি "অনুভূত" করতে দেয়।
Alert message goes here